মনুষ্যত্ব
- শরিফুল ইসলাম ২৭-০৪-২০২৪

বিধাতার সৃষ্টির শ্রেষ্ট মানুষ
মানুষের অবয়বে তাণ্ডব পশুর,হারিয়ে হুষ।
দবীকরি মানুষ মোরা,আচরণ পশুর
মানুষ আর মানুষ নেই হয়েছে অসুর।
নিজেকে ভুলেছে মানুষ.হয়েছে পথ ভ্রষ্ট
ভাইএর রক্তে রাঙিয়েছে কালো অস্ত্র।
মানুষেতে মনুষ্যত্ব হত্যা করেছে মানুষের কলি
রক্তের নদীতে গোসল করিতে
নিষ্পাপ শিশু তাই হিংসার বলি।
আকাশ,বাতাস,সাগর,নদী আর কাঁদে তরু লতা
কাঁদে মানুষ আর এক সাথে কাঁদে মানবতা।
ভিক্ষুক ভিক্ষা করে ধনির দুয়ারে খায় গলা ধাক্কা
অবহেলিত মানুষ এরা কেও করেনা তোয়াক্কা।
ফুটপথের মানুষ এরা ফুটপথেই বাস
অজানা পক্ষাঘাতে হয় এদের সর্বনাশ।
আসমান,জমিন,পাহাড়,পর্বত আর কাঁদে পাখি
আল্লাহর আরশ কাঁপে,কাঁদে দুখিনীর আঁখি।
ক্ষমতার গরমে,টাকার অহঙ্কারে পড়েনা মাটিতে পা
মানবতা নাই,মানুষকে মানুষ মনেকরে না।
মানেনা কাউকে তারা ,করে বাহাদুরী
মনুষ্যত্ব হারিয়ে,দেখে মানুষের আহাজারী।
আর কত কাল খেলবে মানুষ,ভবের পুতুল খেলা
পশ্চিম দিকে তাকিয়ে দেখ ডুবছে তোমার বেলা।
আর কত দিন করবে তুমি দুনিয়ার বাহাদুরী
কাল-যে তোমার ভিড়বে ঘাটে শেষযাত্রার তরী।
-----------------------------
চৌগাছা২৯৷০২৷২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।